চাকরির অফার: প্রথম ধাপ হল একজন কানাডিয়ান নিয়োগকর্তার কাছ থেকে একটি বৈধ চাকরির অফার সুরক্ষিত করা। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার নিয়োগকর্তাকে এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডা (ইএসডিসি) থেকে শ্রম বাজারের প্রভাব মূল্যায়ন (এলএমআইএ) পেতে হবে, যা দেখায় যে পদটি পূরণ করার জন্য কোন যোগ্য কানাডিয়ান কর্মী নেই।

নিয়োগকর্তার ভূমিকা: আপনার কানাডিয়ান নিয়োগকর্তা আবেদন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনার ওয়ার্ক পারমিটের আবেদন সমর্থন করার জন্য তাদের বিভিন্ন নথি এবং তথ্য জমা দিতে হতে পারে।

APPLY Multiple Visa

অস্থায়ী আবাসিক ভিসা (TRV): আপনার নাগরিকত্বের উপর নির্ভর করে, আপনাকে কানাডায় প্রবেশের জন্য একটি অস্থায়ী আবাসিক ভিসা (TRV) বা একটি ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন (eTA) এর জন্য আবেদন করতে হতে পারে। বাংলাদেশের নাগরিকদের সাধারণত একটি TRV প্রয়োজন।

ওয়ার্ক পারমিটের আবেদন: আপনি অনলাইনে বা আপনার অঞ্চলে একটি VAC (ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার) এর মাধ্যমে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারেন। আপনাকে উপযুক্ত আবেদনপত্র পূরণ করতে হবে, প্রয়োজনীয় নথি প্রদান করতে হবে (যেমন, চাকরির অফার লেটার, LMIA, পাসপোর্ট), এবং প্রয়োজনীয় ফি প্রদান করতে হবে।

বায়োমেট্রিক্স এবং মেডিকেল পরীক্ষা: আপনাকে বায়োমেট্রিক্স প্রদান করতে হবে এবং আবেদন প্রক্রিয়ার অংশ হিসাবে একটি মেডিকেল পরীক্ষা করতে হবে। আপনার পরিস্থিতির জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা পরীক্ষা করুন।

প্রক্রিয়াকরণের সময়: ওয়ার্ক পারমিটের আবেদনের জন্য প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হতে পারে। আপনি অফিসিয়াল ওয়েবসাইটে বর্তমান প্রক্রিয়াকরণ সময় পরীক্ষা করা উচিত.

কানাডা ভ্রমণ: একবার আপনার ওয়ার্ক পারমিট অনুমোদিত হলে, আপনি নির্দিষ্ট নিয়োগকর্তার জন্য কাজ করার জন্য কানাডা যেতে পারেন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে কিছু ওয়ার্ক পারমিট LMIA প্রয়োজনীয়তা থেকে অব্যাহতিপ্রাপ্ত, যেমন NAFTA (এখন USMCA) এর মতো আন্তর্জাতিক চুক্তির অধীনে বা নির্দিষ্ট কিছু প্রাদেশিক মনোনীত প্রোগ্রামের মাধ্যমে। অতিরিক্তভাবে, বিভিন্ন ধরনের ওয়ার্ক পারমিট রয়েছে, যেমন ওপেন ওয়ার্ক পারমিট এবং নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিট।

Multiple Visa From

কানাডা সরকারের অফিসিয়াল ওয়েবসাইটের সাথে পরামর্শ করা বা ওয়ার্ক পারমিটের প্রয়োজনীয়তা এবং পদ্ধতি সম্পর্কে সবচেয়ে সঠিক এবং আপ-টু-ডেট তথ্যের জন্য একজন যোগ্য অভিবাসন পরামর্শদাতা বা অ্যাটর্নি থেকে পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ, কারণ অভিবাসন নীতি সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে।